1. admin@ajkallondon.com : Ajkal London : Ajkal London
  2. ajkallondon@gmail.com : Dev : Dev
স্মার্ট মিটার থেকে গ্যাস-বিদ্যুতের ভুল বিল আসছে - Ajkal London
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন

স্মার্ট মিটার থেকে গ্যাস-বিদ্যুতের ভুল বিল আসছে

রিপোর্টার নাম
  • প্রকাশিত : সোমবার, ১ এপ্রিল, ২০২৪
  • ৫০ বার ভিউ

সংবাদদাতা: গ্রাহকের গ্যাস ও বিদ্যুৎ বিল কমিয়ে আনা এবং সঠিক বিল দেয়ার উদ্দেশে চালু হয়েছে স্মার্ট মিটার। কিন্তু ইংল্যান্ড, ওয়েলস এবং স্কটল্যান্ডের প্রায় ৪০ লাখ মিটার সঠিকভাবে কাজ করছে না। নির্ভুল বিল পাঠানোর কথা স্মার্ট মিটারের, কিন্তু এর পরিবর্তে আনুমানিক বিল পাঠাচ্ছে এসব মিটার।

স্মার্ট মিটারে দেখা যায়, কী পরিমাণ এনার্জি ব্যবহার হচ্ছে। কিন্তু এই মিটার যদি ঠিকভাবে কাজ না করে তাহলে এর প্রভাব পড়ে গ্রাহকের পকেটে। অর্থাৎ কেউ বেশী বিল দিতে পারেন, আর কেউ কম বিল দিতে পারেন। এনার্জি সরবরাহকারী কোম্পানি পরিবর্তন করার পর থেকে বিল নিয়ে সমস্যায় পড়েছেন ডায়ান। আবার শারীরিক প্রতিবন্ধিতা থাকার কারণে তিনি নিজে মিটার দেখে সরবরাহকারী প্রতিষ্ঠানকে মিটার রিডিং জানাতে পারেন না। এ কারণে ডায়ানের বিল অস্বাভাবিকভাবে বাড়তে থাকে।

ডায়ানের কাছে দুঃখ প্রকাশ করে ব্রিটিশ গ্যাস একজন এঞ্জিনিয়ার পাঠিয়ে এই সমস্যার সমাধান করার উদ্যোগ নিয়েছে।কেবল বাসাবাড়িতে নয়, ব্যবসা প্রতিষ্ঠানেও একই সমস্যা হচ্ছে। সাউথহ্যাম্পটনে একটি স্পোর্ট বার পরিচালনা করেন লিওন। কিন্তু দুই বছর আগে এই ব্যবসা খোলার পর থেকে তাঁর মিটার থেকে ব্যবহারের চেয়ে বেশী মিটার রিডিং যাচ্ছে সরবরাহকারী প্রতিষ্ঠানে। আড়াই শ হাজার পাউন্ডের বিদ্যুৎ বিল এসেছে, যা এই কোম্পানি ব্যবহারই করেনি।

জানা গেছে, ২০২০ সালে লীওনের স্মার্ট মিটার যখন লাগানো হয় তখন এই স্থানে যে ব্যবসা প্রতিষ্ঠান ছিল সেখানে অনেক বেশী বিদ্যুতের ব্যবহার হতো। তবে নতুন করে সেটিংস ঠিক করার পর এখন সঠিক হিসাবে বিল আসছে।ভোক্তা অধিকার নিয়ে যেসব চ্যারিটি কাজ করে তাঁরা জালানি সরবরাহকারী প্রতিষ্ঠানের সাথে নিয়মিত যোগাযোগ করার পরামর্শ দিচ্ছে।

ডিপার্টমেন্ট ফর এনার্জি বলেছে, অধিকাংশ স্মার্ট এনার্জি সঠিকভাবে কাজ করছে। তবে কিছু সংখ্যক সরবরাহকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে ভুল বিল আসার খবর জানার পর বোঝা যাচ্ছে, ক্রমবর্ধমান সংখ্যক স্মার্ট মিটার সঠিকভাবে কাজ করছে না।

জালানি বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা অফজেম এবং ট্রেইড এসোসিয়েশন ইউকে এনার্জি উভয়ে এখন বলছে, এনারজি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলকেই এখন দ্রুত এই ভুল বিলের সমস্যার দিকে নজর দিতে হবে এবং তা সমাধান করতে হবে।

Google News

নিউজ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর