1. admin@ajkallondon.com : Ajkal London : Ajkal London
  2. ajkallondon@gmail.com : Dev : Dev
ইংলিশ চ্যানেলে মাছ ধরা নিয়ে তীব্র বিবাদ ফ্রান্স ও যুক্তরাজ্যের - Ajkal London
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০১:৪৬ অপরাহ্ন

ইংলিশ চ্যানেলে মাছ ধরা নিয়ে তীব্র বিবাদ ফ্রান্স ও যুক্তরাজ্যের

রিপোর্টার নাম
  • প্রকাশিত : সোমবার, ১ নভেম্বর, ২০২১
  • ১৭৪ বার ভিউ

সাউথইস্ট প্রতিবেদক: ইংলিশ চ্যানেলে মাছ ধরা নিয়ে তীব্র বিবাদ চলছে ইউরোপের দুই দেশ ফ্রান্স ও যুক্তরাজ্যের। সোমবার প্রতিবেশী দেশ ফ্রান্সকে হুঁশিয়ারি দিয়ে ব্রিটেন জানিয়েছে, তাদের জলসীমা থেকে ফরাসি মাছ ধরার নৌকা ৪৮ ঘণ্টার মধ্যে সরে না গেলে আইনি পদক্ষেপ নিতে বাধ্য হবে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, ফরাসিরা আমাদের চ্যানেলের দ্বীপপুঞ্জ ও মাছ ধরার শিল্পের জন্য হুমকি হয়ে উঠেছে। তারা অপ্রত্যাশিত আচরণ করছে। কেউ যদি বাণিজ্য চুক্তিতে অপ্রত্যাশিত আচরণ করে সেক্ষেত্রে কঠোর হওয়া ছাড়া উপায় নেই। আমরা তাই করবো, ফ্রান্স যদি তাদের কার্যক্রম থেকে সরে না আসে। এই সমস্যা ৪৮ ঘণ্টার মধ্যে তাদেরকে সমাধান করতে হবে।

এদিকে ফ্রান্সের অভিযোগ, ব্রিটেন তাদের মৎস্যজীবীদের ব্রিটিশ জলসীমানায় কাজ করার জন্য চাহিদা মোতাবেক লাইসেন্স দিতে অস্বীকার করেছে। ফলে এই সংকট দেখা দিয়েছে। আগামী মঙ্গলবার থেকে মাছ ধরার নৌকাকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে ব্রিটিশ সরকার।

তবে ব্রিটেন জানিয়েছে, যুক্তরাজ্যের জলসীমায় পূর্বে এমন ফরাসি নৌযান মাছ ধরেছে তাদেরকেই লাইসেন্স দেওয়া হচ্ছে।

মূলত ব্রেক্সিটের পর থেকেই ইংলিশ চ্যানেলে মাছ ধরা নিয়ে ফ্রান্স, যুক্তরাজ্যের তীব্র বিতর্ক চলছে। যুক্তরাজ্য ব্রেক্সিটের নিয়ম মেনে ফরাসি জেলেদের ইংলিশ চ্যানেলে মাছ ধরার অনুমতি দিচ্ছে না বলে অভিযোগ। ফ্রান্সও পাল্টা ক্ষমতা প্রদর্শন করছে বলে যুক্তরাজ্যের অভিযোগ। গত বৃহস্পতিবার ইংলিশ চ্যানেলে একটি যুক্তরাজ্যের মাছ ধরার নৌকো কে আটক করে ফ্রান্স। তাদের অভিযোগ,নিয়ম ভেঙে ফরাসি জলসীমায় ঢুকে পড়েছিল নৌকাটি। এরপরেই যুক্তরাজ্যে ফরাসি রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় প্রশাসন।

Google News

নিউজ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর