1. admin@ajkallondon.com : Ajkal London : Ajkal London
  2. ajkallondon@gmail.com : Dev : Dev
লন্ডন শহরে পুরাতন গাড়ি নিষিদ্ধ - Ajkal London
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৩:০৭ অপরাহ্ন

লন্ডন শহরে পুরাতন গাড়ি নিষিদ্ধ

রিপোর্টার নাম
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১
  • ১২৯ বার ভিউ

সিটি  প্রতিবেদক: লন্ডন শহরকে বায়ু-দূষণ ও কার্বনমুক্ত করতে সোমবার থেকে পুরাতন গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি কার্যকর হচ্ছে। একই সঙ্গে বাড়ানো হচ্ছে আলট্রা লো-এমিশন জোন (লন্ডনের পরিধি)। ফলে লন্ডনের এলাকা শুধুমাত্র সিটি অফ ওয়েস্ট মিনিস্টারের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। সতেরগুন বাড়িয়ে ইস্ট লন্ডনের নিউহ্যামের সার্কুলার রোড থেকে শুরু হয়ে হেমেস্মিথ, অপর দিকে ব্রেন্ট থেকে লুইশহ্যাম এলাকা আওতার মধ্যে থাকবে।

২০০৬ সালের পুরাতন পেট্রোল গাড়ি এবং ২০১৯ সালের পুরাতন ডিজেল গাড়ি নতুন করে সীমানা দেয়া ইউলেজ-এ প্রবেশ করতে পারবে না। টিএফএল এবং লন্ডন মেয়র যৌথভাবে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে। পাশাপাশি অন্য এলাকার গাড়ি এই এলাকায় প্রবেশ করতে পারবে না। একই সঙ্গে নিজস্ব এলাকার রেসিডেন্টদের পুরাতন গাড়ি ইউলেজ এলাকায় চালাতে পারবে না। সরকারি আইন অমান্য করে কেউ গাড়ি চালালে তাকে জরিমানা হিসেবে ১৬০ পাউন্ড দিতে হবে।

যে সকল ড্রাইভার সোমবার(২৫ অক্টোবর) থেকে পরিবেশবান্ধব ছাড়া গাড়ি (কার,মোটরসাইকেল ও ভ্যান) নিয়ে সম্প্রসারিত এলাকায় প্রবেশ করবেন তাদেরকে দৈনিক সাড়ে ১২ পাউন্ড পরিশোধ করতে হবে। এছাড়া লরি, বাসের জন্য একশত পাউন্ড চার্জ নির্ধারণ করা হয়েছে। কর্তৃপক্ষ পুরাতন গাড়ি প্রবেশ মনিটরিং করতে বর্ধিত এলাকার জন্য ৭০০ নতুন ক্যামেরা বসিয়েছে। এই সব ক্যামেরার সিসিটিভি ফুটেজ দেখেই তাদের গাড়ির মালিককে জরিমানা করা হবে এবং এই জরিমানা দুই সপ্তাহের মধ্যে না দিলে জরিমানার টাকা বাড়তেই থাকবে। ট্রান্সপোর্ট ফর লন্ডন কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী- লন্ডন শহরে ১ লক্ষ ৩৮ হাজার গাড়ি বর্তমান নির্ধারিত মানদণ্ডে উত্তীর্ণ হতে ব্যর্থ হবে। এর মধ্যে ১৫ বছরের পুরনো পেট্রোল ও ছয় বছরের পুরনো ডিজেলচালিত গাড়ি রয়েছে। তবে, বিষয়টি নিয়ে অনেকের মাঝে ক্ষোভ থাকলেও দেশটির পরিবেশবাদীরা সম্প্রসারিত আলট্রা লো-এমিশন জোন সমর্থন করেছেন।

Google News

নিউজ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর