1. admin@ajkallondon.com : Ajkal London : Ajkal London
  2. ajkallondon@gmail.com : Dev : Dev
বুলবুল একাডেমি অফ ফাইন আর্টস কার্যক্রম শুরু - Ajkal London
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১২:১৮ অপরাহ্ন

বুলবুল একাডেমি অফ ফাইন আর্টস কার্যক্রম শুরু

রিপোর্টার নাম
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
  • ৩৩ বার ভিউ

নিলুফা ইয়াসমীন হাসান: বাংলাদেশের সংস্কৃতি মন্ডলে এক সুপরিচিত ঐতিহ্যবাহী জনপ্রিয় প্রতিষ্ঠান বুলবুল ললিতকলা একাডেমি অফ ফাইন আর্টস সংক্ষেপে বাফা। যুক্তরাজ্যেও আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে বাফা’র কার্যক্রম। বিগত সত্তর বছর ধরে বাফা থেকে সঙ্গীত, নৃত্য, চিত্রশিল্প এবং অন্যান্য শিল্পকলায় সমৃদ্ধ হয়েছে অগণিত ছাত্র ছাত্রী। তাঁদের অনেকেই দেশে এবং বিদেশে বাংলা সংস্কৃতিকে সগৌরবে বহন করে চলেছেন।

যুক্তরাজ্যে বসবাসরত বাফা’র ধানমন্ডি শাখার প্রথম স্থান অধিকারী প্রাক্তন ছাত্রী এবং নৃত্যে জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট নৃত্য শিল্পী ও অভিনয় শিল্পী রুবাইয়াৎ শারমীন ঝরার আন্তরিক প্রচেষ্টায় এবং বাফা’র প্রাক্তন কৃতি ছাত্রী কাজী ফারহানাসহ অন্যান্য শুভাকাঙ্ক্ষীদের অনুপ্রেরণায় যুক্তরাজ্যে বাফা’র কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

বাংলা নববর্ষের প্রথম দিন গত পহেলা বৈশাখ (১৪ই এপ্রিল) এই বিশেষ দিনে বাফা’র যুক্তরাজ্য শাখার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। যুক্তরাজ্য শাখার প্রতিষ্ঠাতা রুবাইয়াৎ শারমীন ঝরার সূচনা বক্তব্যের মাধ্যমে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। তিনি বলেন, সবসময়েই তাঁর স্বপ্ন ছিল বাফা\’র মতো কোন একটি প্রতিষ্ঠানের সাথে কাজ করার, কিন্তু সময় এবং সুযোগের কারনে সেটি এতোদিন হয়ে উঠেনি। আজ তাঁর স্বপ্ন পূরণ হয়েছে। এখন প্রয়োজন সবার সহযোগিতা।

বুলবুল একাডেমি অফ ফাইন আর্টস (বাফা’)র ভাইস প্রিন্সিপাল কাজল মূখার্জী অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থেকে যুক্তরাজ্যে বুলবুল একাডেমি অফ ফাইন আর্টস (বাফা) এর কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।তাঁর উপস্থিতি উদ্ভোধনী অনুষ্ঠানকে প্রাঞ্জল করে তুলে। বুলবুল একাডেমি অফ ফাইন আর্টস (বাফা\’)র সভাপতি হাসানুর রহমান বাচ্চু তাঁর ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা বার্তা প্রদান করেন। যেখানে তিনি রুবাইয়াৎ শারমীন ঝরাকে লন্ডনে বাফার কার্যক্রম শুরু করায় বাহবা জানান এবং শুদ্ধ সংস্কৃতি চর্চার জন্যে তার সাথে জড়িত সবাইকে আহ্বান করেন।

রুবাইয়াৎ শারমীন ঝরা বলেন, যে প্রতিষ্ঠানে আজ থেকে ৪০ বছর আগে তাঁর মা’র হাত ধরে তিনি শিক্ষার্থী হিসেবে প্রবেশ করেছিলেন সে প্রতিষ্ঠানের যুক্তরাজ্য শাখার প্রিন্সিপাল হতে পেরে তিনি অত্যন্ত আপ্লুত।

লন্ডনে বাফার শাখা প্রতিষ্ঠায় সহযোগিতার জন্য বুলবুল একাডেমি অফ ফাইন আর্টস (বাফা)র সভাপতি শ্রদ্ধেয় হাসানুর রহমান বাচ্চু’র প্রতি কৃতজ্ঞতা এবং ভাইস প্রিন্সিপাল কাজল মূখার্জীর প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন যুক্তরাজ্য শাখার প্রিন্সিপাল রুবাইয়াৎ শারমীন ঝরা। পাশাপাশি বাংলাদেশ এবং যুক্তরাজ্য বাফা’র ছাত্রছাত্রীদের সঙ্গে নিয়ে লন্ডনে বাফার কার্যক্রম ভালভাবে চালাতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন। রুবাইয়াৎ শারমীন ঝরা আরো বলেন, যুক্তরাজ্য বাফা বাংলাদেশ এর বুলবুল একাডেমি অফ ফাইন আর্টস (বাফা)র একই সিলেবাস চর্চা করবে এবং সেশন শেষে সার্টিফিকেট প্রদান করা হবে।

সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে নতুন বছর এবং বাফা’র নতুন শাখাকে স্বাগত জানানো হয়। অনুষ্ঠানে বাফা’র সঙ্গীত বিভাগের প্রাক্তন ছাত্রী মেহবুবা সুলতানা লিথির নেতৃত্বে সমবেত কন্ঠে \’এসো হে বৈশাখ\’ গান দিয়ে শুরু হয় সাংস্কৃতিক পর্ব। সমবেত সঙ্গীতের পাশাপাশি বাচিক শিল্পীরা আবৃত্তি পরিবেশন করেন। যাতে কণ্ঠ দেন ট্রিও আর্টস এর সদস্য শায়লা শারমীন এবং বাফা’র অন্যান্য প্রাক্তন শিক্ষার্থীরা। নৃত্য পরিবেশনায় অংশগ্রহণ করেন নৃত্য ও সঙ্গীত বিভাগের প্রাক্তন শিক্ষার্থী কাজী ফারহানা আক্তার এবং মেহবুবা সুলতানা লিথি। তারপর ছোট্ট দুই খুদে শিল্পী সাফা এবং আযান এর নৃত্যের মুদ্রার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বাফা যুক্তরাজ্য শাখার নৃত্য বিভাগের কার্যক্রম শুরু হয়। বাফা’র নৃত্য বিভাগের প্রাক্তন ছাত্রী ও অভিনেত্রী রোকসানা হাসি সোনিয়াও নৃত্য পরিবেশন করেন।

অনুষ্ঠানের শেষ আকর্ষণ ছিল বিশেষ অতিথি কাজল মূখার্জীর অসাধারণ গান যা দর্শকদের মুগ্ধ করে। আগত অতিথিদের আন্তরিক অংশগ্রহণ অনুষ্ঠানকে করে তোলে প্রাণবন্ত।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সেভেন কিংসের কাউন্সিলার পুষ্পিতা গুপ্তা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব লিসা গাজী এবং বাফার প্রাক্তন সদস্য মতিঝিল ও ধানমণ্ডি শাখার বাদল রহমান। এছাড়াও সাংবাদিক বাতিরুল হক, রুমি হক, অতিশ, মেসবাহ শহীদ, আ্যাকাউনটেন্ট শাহনুর হোসেন, ইফতেখার চৌধুরী এবং দিগ্বিজয় শুভ প্রমুখ। আগত উপস্থিত সকলেই যুক্তরাজ্য বাফা’র সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করেন এবং একসাথে কাজ করার প্রতিশ্রুতি দেন।

বুলবুল একাডেমী অফ ফাইন আর্টস (বাফা) যুক্তরাজ্য শাখার কার্যক্রম অতি শীঘ্রই শুরু করা হবে। নাচ শিখতে উৎসাহিরা বাফা’র ইমেইলে আরও ব্যাপক তথ্যের জন্যে সরাসরি যোগাযোগ করতে পারবেন।

Google News

নিউজ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর