1. admin@ajkallondon.com : Ajkal London : Ajkal London
  2. ajkallondon@gmail.com : Dev : Dev
তীব্র তাপদা‌হে ব্রিটে‌নে ১০ স্থানে আগুন - Ajkal London
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০২:৩০ অপরাহ্ন

তীব্র তাপদা‌হে ব্রিটে‌নে ১০ স্থানে আগুন

রিপোর্টার নাম
  • প্রকাশিত : মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২
  • ১২৩ বার ভিউ

সিটি  প্রতিবেদক: ব্রিটেনে আজ মঙ্গলবার এই প্রথম তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে সর্বোচ্চ তাপমাত্রার নতুন রেকর্ড হয়েছে।হিথ্রো বিমান বন্দরের কাছে তাপমাত্রা আজ মঙ্গলবার দুপুরে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। এর আগে ২০১৯ সালে ব্রিটেনে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডটি ছিল ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।এই তাপমাত্রা আরো বেড়ে ৪২ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে বলে পূর্বাভাস দেয়া হচ্ছে। লন্ডন সহ পুরো ব্রিটেনের স্বাভাবিক জীবনযাত্রা এই তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে। লন্ডনের অন্তত ১০টি স্থানে আগুন লেগেছে। তা নিয়ন্ত্রণে আনতে লড়াই করে যাচ্ছে দমকল বাহিনী।

গত কয়েকদিনে ব্রিটেনে এই তাপপ্রবাহের সময় পানিতে ডুবে বা পানির কাছে দুর্ঘটনায় পাঁচজন মারা গেছে।জরুরি সেবা সংস্থাগুলোর সাহায্য চেয়ে ৯৯৯ নম্বরে কলের সংখ্যাও অনেক বেড়েছে। বিশ্ব আবহাওয়া সংস্থা হুঁশিয়ারি দিয়েছে যে, গরমের কারণে বয়স্ক মানুষদের মৃত্যুর ঝুঁকি বাড়ছে।

তীব্র গরমের কারণে ব্রিটেনে এই প্রথম ‘রেড এলার্ট’ জারি করা হয়। গতকাল সোমবার তীব্র তাপে লুটন বিমানবন্দরের রানওয়ে গলে গেলে সেখানে কিছু সময় ফ্লাইট চলাচল বন্ধ রাখতে হয়।

এই তাপপ্রবাহের কারণে ব্রিটেনে ট্রেন ও সড়ক যোগাযোগ বিপর্যস্ত হয়ে পড়েছে। অনেক স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়াও লোকজনকে একান্ত প্রয়োজন ছাড়া বাইরে না যেতে পরামর্শ দেয়া হচ্ছে।

লন্ডনের মেয়র সাদিক খান আগুনের “বিশাল ঢেউ” এর মধ্যে রাজধানীতে একটি “বড় ঘটনা” ঘোষণা করেছেন, সতর্ক করেছেন যে লন্ডন ফায়ার ব্রিগেড “অত্যন্ত চাপের” মধ্যে ছিল।

তিনি টুইট করেছেন: “লন্ডন ফায়ার ব্রিগেড আজ রাজধানী জুড়ে আগুনের বিশাল ঢেউয়ের প্রতিক্রিয়ায় একটি বড় ঘটনা ঘোষণা করেছে।

Google News

নিউজ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর