1. admin@ajkallondon.com : Ajkal London : Ajkal London
  2. ajkallondon@gmail.com : Dev : Dev
মানি এক্সচেঞ্জকে ডলার সহায়তা দেবে না বাংলাদেশ ব্যাংক - Ajkal London
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০২:৩২ অপরাহ্ন

মানি এক্সচেঞ্জকে ডলার সহায়তা দেবে না বাংলাদেশ ব্যাংক

রিপোর্টার নাম
  • প্রকাশিত : সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৮৩ বার ভিউ

রাবেয়া সুলতানা,ঢাকা থেকে:  চলমান ডলার সংকট মোকাবিলায় এই মুহূর্তে মানি এক্সচেঞ্জগুলোকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে সরাসরি কোনও সহায়তা দেওয়া হবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (মুখপাত্র) সিরাজুল ইসলাম।তিনি বলেন, বাজার স্থিতিশীল রাখতে ব্যাংকগুলোকে আমরা বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ডলার সহায়তা দিয়ে যাচ্ছি। বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

সরকারি পেমেন্ট বা বিভিন্ন প্রকল্পের আমদানি দায় মেটানোর জন্যই এ সুবিধা দেওয়া হচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে। তবে ডলার সংকট মোকাবিলায় এ মুহূর্তে মানি এক্সচেঞ্জগুলোকে ডলার সহায়তা দেওয়ার কথা ভাবছে না বাংলাদেশ ব্যাংক।

মুদ্রাবাজার স্বাভাবিক রাখতে সদ্য শেষ হওয়া ২০২১-২২ অর্থবছরে রিজার্ভ থেকে মোট ৭৬২ কোটি বা ৭ দশমিক ৬২ বিলিয়ন মার্কিন ডলার বিক্রি করেছিল বাংলাদেশ ব্যাংক।

গত বৃহস্পতিবারও কয়েকটি ব্যাংকের কাছে ৭ কোটি ৬০ লাখ ডলার বিক্রি করে কেন্দ্রীয় ব্যাংক। এখন পর্যন্ত চলতি (২০২২-২৩) অর্থবছরের দুই মাস একদিনে রিজার্ভ থেকে ২৫৬ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করা হয়েছে।

মূলত, মানি এক্সচেঞ্জহাউসগুলো বেশিরভাগ সময় খোলা বাজারে ডলারসহ বৈদেশিক মুদ্রা বিক্রি করে থাকে। বৈদেশিক মুদ্রা লেনদেনে কার্যরত এসব প্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় ডলার সংগ্রহ করে আসছে।

Google News

নিউজ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর