1. admin@ajkallondon.com : Ajkal London : Ajkal London
  2. ajkallondon@gmail.com : Dev : Dev
লন্ডনে পরিবহন ভাড়া বাড়বে - Ajkal London
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১২:১১ অপরাহ্ন

লন্ডনে পরিবহন ভাড়া বাড়বে

রিপোর্টার নাম
  • প্রকাশিত : সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৯৫ বার ভিউ

সিটি  প্রতিবেদক: লন্ডনবাসী আগামী বছর টিউব এবং বাস ভাড়ায় অভূতপূর্ব বৃদ্ধির মুখোমুখি হতে পারে বলে মেয়র সাদিক খান সতর্ক করেছেন। সাদিক খান বলেছেন যে তিনি মূল্যস্ফীতির হার প্লাস ১ শতাংশ ভাড়া বাড়ানোর যে কোনও প্রচেষ্টাকে প্রতিহত করবেন যা একটি নতুন সরকারী তহবিল চুক্তির শর্ত বলে উল্লেখ করেছেন তিনি। এদিকে জুন মাসে মূল্যস্ফীতির হার পরিমাপ করা হয়েছিল ১১.৮ শতাংশ।

এদিকে ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট (ডিএফটি) বলছে, তারা ২০২০ সালের মে থেকে ট্রান্সপোর্ট ফর লন্ডনকে ৫ বিলিয়ন পাউন্ড মূল্যের তহবিল প্রদান করেছে। করোনা মহামারী সময়ে এবং মহামারী পরবর্তী সময়ে টিএফএল এর আয় কমে গেছে। ব্রিটিশ সরকারের সাথে লন্ডন নগর কর্তৃপক্ষের করা চুক্তির মেয়াদ গত ৩ আগস্ট শেষ হয়েছে। এখন সরকার এবং টিএফএল এর মধ্যে নতুন চুক্তি নিয়ে আলোচনা কয়েক সপ্তাহ ধরে অব্যাহত রয়েছে। টিএফএল এর তহবিল সংকট ও আয় কমা নিয়ে বিভিন্ন সময়ে ব্রিটিশ সরকারের সাথে দেনদরবার হয়েছে।

ধারণা করা হচ্ছে সরকারের সাথে এই আলোচনায় লন্ডনে ভাড়া বৃদ্ধি নিয়েও আলোচনা হয়েছে। তবে সাদিক খান বিবিসিকে বলেন, লন্ডন বাসী এই বর্ধিত ভাড়ার সাথে জীবন যাপনের ব্যয় বেড়ে যাওয়ার এই সময়ে কুলয়ে উঠতে পারবে না। তিনি বলেন, সরকার যদি ১ শতাংশ মুদ্রাস্ফীতির উপর জোর দেয় তাহলে লন্ডনবাসীরা আগামী জানুয়ারীতে ১৩ বা ১৪ শতাংশ ভাড়া বৃদ্ধির মুখোমুখি হতে পারে। এটা নায্য কোনো বিষয় নয়। আমরা এটি প্রতিহত করবো।

জানা গেছে ,এর আগে সরকারী তহবিল চুক্তি বারবার বাড়ানো হলেও এই মাসের শুরুর দিকে পরিবহন সেক্রেটারি গ্রান্ট শ্যাপস জোর দিয়েছিলেন যে বর্তমান অফারটিই শেষ আর্থিক প্যাকেজ হিসেবে টিএফএল পাবে। নতুন করে আর তহবিল বাড়ানো হবেনা। তবে ব্রিটিশ সরকার টিএফএল কে টেকনিক্যাল বিষয়ে সহায়তা দিবে বলে জানান তিনি। ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট জানিয়েছে, সর্বশেষ চুক্তিটি কার্যকর হলে টিএফএল জরুরী তহবিলে ৬ বিলিয়ন পাউন্ড পাবে।

বিবিসি জানিয়েছে, ১৪ শতাংশ ভাড়া বৃদ্ধির মানে হলো একটি বাস যাত্রার খরচ ১.৬৫ পাউন্ড থেকে ১.৯০ পাউন্ড এবং একটি একক জোন ওয়ান টিউব ভাড়া ২.৫০ থেকে ২.৮৫ পাউন্ড হবে। এছাড়া জোন ১—৬—এর জন্য সাত দিনের ট্রাভেল কার্ড কিনলে যাত্রীরা মূল্য ৭০.৩০ পাউন্ড থেকে ৮০ পাউন্ডেরও বেশি বৃদ্ধি দেখতে পাবে।

Google News

নিউজ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর