1. admin@ajkallondon.com : Ajkal London : Ajkal London
  2. ajkallondon@gmail.com : Dev : Dev
দোহায় রেমিট্যান্স বৃদ্ধির নি‌য়ে কর্মশালা অনুষ্ঠিত - Ajkal London
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০২:০২ অপরাহ্ন

দোহায় রেমিট্যান্স বৃদ্ধির নি‌য়ে কর্মশালা অনুষ্ঠিত

রিপোর্টার নাম
  • প্রকাশিত : সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৯৭ বার ভিউ

কাতার প্রতিনিধি : রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির কৌশল নির্ধারণে বাংলাদেশ দূতাবাস, দোহার উদ্যোগে দূতাবাস প্রাঙ্গণে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়ে‌ছে।দোহার বাংলাদেশ দূতাবাস জানায় গত বৃহস্পতিবার (১‌ সেপ্টেম্বর) অনুষ্ঠিত কর্মশালায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন।

শুরুতে দূতাবাসের প্রথম সচিব মাহাদী হাসান অনুষ্ঠানটির উদ্দেশ্য ও গুরুত্ব বিশ্লেষণ করে প্রাসঙ্গিক বিষয়াদি ব্যাখ্যা করেন। ‘জাতীয় উন্নয়ন ও রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির উপায় অন্বেষণ, প্রেক্ষিত কাতার’ শীর্ষক মূল প্রেজেন্টেশন প্রদান করেন দূতাবাসের মিনিস্টার (শ্রম) ড. মো. মুস্তাফিজুর রহমান। তার আলোচনার বিষয়বস্তু ছিল রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির ক্ষেত্রে কাঠামো, আইনসহ অন্য প্রতিবন্ধকতাসমূহ অপ্রাতিষ্ঠানিক চ্যানেল নিয়ন্ত্রণের উপায় এবং রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির বিভিন্ন বিষয়াদি।

বক্তারা কাতার থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণে বিভিন্ন প্রতিবন্ধকতা তুলে ধরেন। বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে ভোগান্তি ও বাধাসমূহ দূরীকরণ সম্ভব হলে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পাবে বলে মত দেন তারা।

রাষ্ট্রদূত জসীম উদ্দিন বলেন, গত এক দশক ধরে জিডিপি প্রবৃদ্ধিসহ সকল ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে সঠিক পথেই এগিয়ে যাচ্ছে দেশ। সাম্প্রতিক সময়ে কোভিড মহামারি ও ইউরোপের যুদ্ধ প্রবাহ বাংলাদেশসহ সারা বিশ্বের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করেছে। বহুমাত্রিক অর্থনীতির বাংলাদেশ সবসময় সংকট কাটিয়ে এসেছে।

প্রবাসীদের কষ্টার্জিত আয় বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি আখ্যায়িত করে রাষ্ট্রদূত বলেন, প্রবাসীদের বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণে যারা নিরুৎসাহিত করেন, যারা হুন্ডি ব্যবসার সঙ্গে জড়িত, তারা কখনোই দেশের বন্ধু হতে পারে না।

Google News

নিউজ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর