1. admin@ajkallondon.com : Ajkal London : Ajkal London
  2. ajkallondon@gmail.com : Dev : Dev
পূর্ব লন্ডনে সম্প্রীতি কনসার্ট অনুষ্ঠিত - Ajkal London
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন

পূর্ব লন্ডনে সম্প্রীতি কনসার্ট অনুষ্ঠিত

রিপোর্টার নাম
  • প্রকাশিত : রবিবার, ২ জানুয়ারি, ২০২২
  • ১৫৩ বার ভিউ

কমিউনিটি প্রতিবেদক: পূর্ব লন্ডনের রয়েল রিজেন্সী হলে অনুষ্ঠিত হলো সাম্প্রদায়িকতা-বিরোধী সমাবেশ ‘সম্প্রীতি কনসার্ট’ । আয়োজনের অন্যতম উদ্যোক্তা জনপ্রিয় টিভি উপস্থাপিকা উর্মি মাজহারের সঞ্চালনায় এতে কমিউনিটি নেতৃবৃন্দ থেকে শুরু করে নানা পেশার মানুষ এসে সংহতি প্রকাশ করেন।
ব্যতিক্রমী এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশ হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস, স্পীকার আহবাব হোসেন সহ টাওয়ার হ্যামলেটস ও নিউহ্যাম কাউন্সিলের অনেক কাউন্সিল, প্রগতিশীল রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, লন্ডন বাংলা প্রেসক্লাবের নেতৃবৃন্দ, বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

মুক্তিযুদ্ধের কন্ঠ সৈনিক মাহমুদুর রহমান বেনু ও হিমাংশু গোস্বামী থেকে শুরু করে ব্রিটেনে জন্ম নেয়া বাংলাদেশী শিশুদের অংশগ্রহণে, সাম্প্রদায়িকতা বিরোধী কবিতা, গান, নাচ ও নাটক দিয়ে সাজানো ছিল দীর্ঘ ৪ ঘন্টা ব্যাপী অনুষ্ঠানমালা। বাংলাদেশে ঘটে যাওয়া ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর সাম্প্রদায়িক নৃশংসতা ও বৈচিত্র্যময় ধর্মীয় ও জাতিগত সম্প্রীতি বিনষ্টের ধারাবাহিক অপচেষ্টার বিরুদ্ধে অবস্থান ও একাত্মতা জানাতে বিলেতে বসবাসরত সঙ্গীতশিল্পী, আবৃত্তিশিল্পী, নাট্যশিল্পী, যন্ত্রশিল্পী, নৃত্যশিল্পী, গীতিকার, সুরকার, চলচ্চিত্র নির্মাতা, টিভি নির্মাতা, সাংবাদিক, লেখক-সহ সকল সাংস্কৃতিক, নান্দনিক, সৃজনশীল শিল্পী ও সংস্কৃতিক কর্মীদের এক যৌথ সাংস্কৃতিক আন্দোলনের উদ্যোগ এই ‘সম্প্রীতি কনসার্ট’ ইউকে।

হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম তাঁর স্বাগত বক্তব্যে বলেন, বাংলাদেশের সাধারণ মানুষ কখনো বাংলাদেশকে সাম্প্রদায়িক রাষ্ট্র হতে দেবে না। বাংলাদেশের সাধারণ মানুষ অসাম্প্রদায়িক চেতনাকেই লালন করে। ১৯৭২ সালে জাতিরজনক বঙ্গবন্ধু, নানাবিধ চাপ থাকার পরেও ধর্ম নিরপেক্ষতার নীতি থেকে সরে আসেন নি।

আয়োজকদের পক্ষে উর্মি মাজহার বলেন, বাংলাদেশের মানুষ অসাম্প্রদায়িক চেতনার জায়গা থেকে মুক্তিযুদ্ধ করে একটি স্বাধীন দেশ অর্জন করেছে, সেই দেশ কখনো সাম্প্রদায়িক হতে পারে না। সেই বার্তাটা আমরা দিতে চাই । হাজার বছরের অসাম্প্রদায়িক চেতনা অটুট রাখতে আমরা হাতে হাত ধরে নানা পেশা, নানা ধর্মের, নানা মতের মানুষ, এক সাথে সেই আওয়াজটা তুলতে চাই, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ।

বৃটেনের প্রায় শতাধিক শিল্পী ও কলাকুশলীর অংশগ্রহণে প্রাণবন্ত এই অনুষ্ঠানে লন্ডনসহ ব্রিটেনের বিভিন্ন শহর থেকে এসে সংহতি প্রকাশ করেছেন অনেকে। সাংগঠনিকভাবে যোগ দিয়ে একাত্মতা প্রকাশ করে একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি যুক্তরাজ্য, উদিচি শিল্পী গোষ্ঠী যুক্তরাজ্য, সত্যেন সেন স্কুল অব পারফর্মিং আর্টস, সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য, গৌরী চৌধুরী’স সুরালয় , সপ্তসুর, রেইনবো ফিল্ম সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনাই ইউকে, বিশ্ব সাহিত্য কেন্দ্র ইউকে, বিজয় ফুল, বাংলাদেশ টিচার্স এসোসিয়েশন ইউকে ও হাসন মিউজিকাল গ্রুপ ইউকে।
‘সম্প্রীতি কনসার্ট’ আয়োজনে অন্যদের মধ্যে ছিলেন জয়দ্বীপ রায়, মকবুল চৌধুরী, নজরুল ইসলাম ওকিব, মুরাদ খান, মুনীরা পারভীন, হিমাংশু গোস্বামী, গৌরী চৌধুরী, জুয়েল রাজ, গোপাল দাশ, সঞ্জয় দে, শাহাব আহমদ বাচ্চু প্রমুখ। সংবাদ বিজ্ঞপ্তি

FacebookTwitterWhatsAppEmail

Google News

নিউজ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর