1. admin@ajkallondon.com : Ajkal London : Ajkal London
  2. ajkallondon@gmail.com : Dev : Dev
ব্রিটেনের নর্থাম্পটনে ব্ল্যাক এশিয়ান মাইনরিটি এথনিক ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত - Ajkal London
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন

ব্রিটেনের নর্থাম্পটনে ব্ল্যাক এশিয়ান মাইনরিটি এথনিক ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত

রিপোর্টার নাম
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১
  • ৯৭ বার ভিউ

এহসানুল ইসলাম চৌধুরী শামীম,লন্ডন: ব্রিটেনের বিভিন্ন শহর থেকে আসা ষোলটি দলের অংশগ্রহণে জমজমাট আয়োজনের মধ্যে দিয়ে রবিবার ২৪ অক্টোবর দিনব্যাপী ইউনিভার্সিটি অফ নর্থাম্পটন ওয়াটার সাইড ক্যাম্পাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ‘ব্ল্যাক এশিয়ান মাইনরিটি এথনিক (BAME)ফুটবল টুর্নামেন্ট’ ২0২১।

এ ফুটবল প্রতিযোগিতা আয়োজন করেছিলেন কনজারভেটিভ ফ্রেন্ডস অফ বাংলাদেশ এর জেনারেল সেক্রেটারি নাজ ইসলাম। এ প্রতিযোগিতার মাধ্যমে বাংলাদেশে একটি এতিমখানা ও স্কুলের জন্য অর্থ সংগ্রহ করা হয় বলে নাজ ইসলাম জানান।

সংগঠক নাজ ইসলাম বলেছেন, “সংখ্যালঘু গোষ্ঠীগুলিকে বৃহত্তর সমাজে একীভূত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এই টুর্নামেন্টটি এমন অনেক লোকের জন্য সেই প্রক্রিয়াটি শুরু করার উপযুক্ত উপায় ছিল যারা তাদের সম্প্রদায়ের বাইরের দলের বিরুদ্ধে ফুটবল খেলতে স্বাচ্ছন্দ্য বোধ করতে পারে না।

তিনি বলেন, “সকল নৃতাত্ত্বিক ব্যাকগ্রাউন্ডের ফুটবলাররা অংশ নিয়েছিলেন, এটি ছিল সবার জন্য উন্মুক্ত। ফুটবল খেলা হচ্ছে আনন্দ বিনোদনের পাশাপাশি ফিট হওয়ার একটি উজ্জ্বল উপায় এবং আমরা প্রত্যেককে তাদের স্বাস্থ্য এবং সুস্থতার উন্নতি করার সুযোগ দিতে চেয়েছিলাম এবং নিজেদের উপভোগ করার সময় এবং আজীবন স্থায়ী হওয়ার জন্য নতুন সংযোগ তৈরি করতে চেয়েছিলাম।”

লেস্টার সিটির মিডফিল্ডার সিলেটের ছেলে হামজা চৌধুরী প্রিমিয়ার লিগে ব্রিটিশ-বাংলাদেশিদের জন্য একটি পথ প্রজ্বলিত করছেন এবং টুর্নামেন্টের আয়োজকরা আশা করছেন যে তারা তার পদাঙ্ক অনুসরণ করার জন্য পরবর্তী এশিয়ান ফুটবলিং সুপারস্টারকে খুঁজে বের করবেন।

নাজ ইসলাম বলেন, “ফুটবল বাধাগুলি ভেঙে দেয় এবং সম্প্রদায়গুলিকে একত্রিত করে। এটি এমন একটি খেলা যা জাতি, লিঙ্গ, বয়স বা যোগ্যতা নির্বিশেষে সবাই উপভোগ করতে পারে। আমরা আমাদের সম্প্রদায়ের পরিবর্তনের জন্য ফুটবলকে অনুঘটক হিসাবে ব্যবহার করতে চাই এবং স্বাস্থ্য-সচেতন, ফিটনেস-মনস্ক তরুণদের একটি নতুন প্রজন্মকে উত্সাহিত করতে চাই।”

ইভেন্টে অতিথিদের মধ্যে ছিলেন নর্থহ্যাম্পটনশায়ারের ডেপুটি লর্ড লেফটেন্যান্ট ডমিনিক গোবল। তিনি বলেন, “সারা দেশ থেকে বিভিন্ন সম্প্রদায়কে একটি অভিন্ন লক্ষ্য ভাগ করার জন্য নর্থহ্যাম্পটনশায়ারে আসতে দেখে খুবই ভালো লাগলো।”

বিপুল সংখ্যক দর্শক ও খেলোয়াড়রা করতালী দিয়ে আনন্দঘন ফুটবল প্রতিযোগিতা উপভোগ করেন। ফাইনালে মিল্টন কিংসের এম কে শেফিল্ড ৪-০ গোলে বিশ্বনাথ কমিউনিটি এসোসিয়েশন ইউকে-কে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

খেলায় চমৎকার ক্রীড়ানৈপুণ্যে দেখিয়ে হ্যাট্রিক সহ চারটি গোল করেন আমিনুর রহমান। প্রতিযোগিতায় সেরা খেলোয়াড় নির্বাচিত হন বিসিএ ইউকের সাফিনুর। প্লেয়ার অফ দ্যা ডিকেইট পুরস্কার পান প্রিন্স সাদিক চৌধুরী।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আগে নর্থাম্পটন ইউনিভার্সিটির একটি হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। তাজ আহমেদের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থাম্পটনশায়ারের লর্ড লেফটেন্যান্ট ডমিনিক গোবেল। এতে বক্তব্য রাখেন নর্থাম্পটন টাউন কাউন্সিলের মেয়র-কাউন্সিলর রুফিয়া আশরাফ, নর্থাম্পটনশায়ারের হাই শরীফ আমান্ডা লোউদার ডিএল ও আয়োজক নাজ ইসলাম সহ অনেকেই ।

এ সময় উপস্থিত ছিলেন নর্থাম্পটন বাংলাদেশী এসোসিয়েশনের চেয়ারম্যান আকিক মিয়া, বিসিএ এর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট টিপু রহমান, সলিসিটার প্রিন্স সাদিক চৌধুরী, মতল্লি আবুল কালাম, বিশিষ্ট ব্যবসায়ী সিরাজ ইসলাম রুফা মিয়া, ইমরান আলি, তৈয়বুর রহমান হুমায়ুন, আকবর আলী সহ বিপুল সংখ্যক বিভিন্ন পেশার মানুষ ।

চ্যাম্পিয়ন মিল্টন কিংসের এমকে শেফিল্ড ও রানার্স আপ বিশ্বনাথ কমিউনিটি এসোসিয়েশন ইউকের খেলোয়াড় ও কর্মকর্তাদের হাতে মেডেল ও ট্রপি তুলে দেন অতিথিরা।

Google News

নিউজ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর