1. admin@ajkallondon.com : Ajkal London : Ajkal London
  2. ajkallondon@gmail.com : Dev : Dev
স্পেনের পালমা দ্য মাইরোকায় প্রথম বাংলাদেশি মসজিদ নির্মাণ - Ajkal London
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৩:০৭ অপরাহ্ন

স্পেনের পালমা দ্য মাইরোকায় প্রথম বাংলাদেশি মসজিদ নির্মাণ

রিপোর্টার নাম
  • প্রকাশিত : শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
  • ৫০ বার ভিউ

স্পেন প্রতিনিধি : স্পেনের পালমা দ্য মাইরোকায় প্রবাসী বাংলাদেশিরা মসজিদ নির্মাণ করেছেন।আটলান্টিক মহাসাগরের তীরে অবস্থিত বেলারেশ দ্বীপ। সেখানেই প্রবাসীদের উদ্যোগে তৈরি করা হয়েছে এ জামে মসজিদ।বেলারেশ দীপপুজ্ঞে বাংলাদেশ কমিউনিটি অধ্যুষিত এলাকায় এ মসজিদ নির্মাণ করা হয়েছে।

শুক্রবার (২২ মার্চ) জুমার নামাজের মধ্য দিয়ে বাংলাদেশি জামে মসজিদটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।প্রবাসী বাংলাদেশিদের অর্থায়নে নির্মিত নয়নাভিরাম মসজিদটি তৈরি করা হয়। সুন্দর, জবাবদিহিমূলক সামাজিক ঐক্য গঠনের লক্ষ্যে ধর্মপ্রাণ মুসলমানরা মসজিদের প্রথম দিন নামাজ আদায় করেন।

এই দ্বীপে ইউরোপের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশিদের সংখ্যা খুবই নগণ্য। অল্প সংখ্যক বাংলাদেশি এখানে সপরিবারে বসবাস করেন। দ্বীপটিতে কোনো মসজিদ না থাকায় সবার সহযোগিতায় এটি গড়ে তোলা হয়েছে।

বাংলাদেশি কমিউনিটি ও বিভিন্ন দেশের মুসল্লিদের ধন্যবাদ জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মসজিদের সভাপতি, সাধারণ সম্পাদকসহ কমিউনিটি নেতারা। মসজিদে বাচ্চাদের জন্য মক্তবও চালু করা হয়েছে। এতদিন বিভিন্ন কমিউনিটি সেন্টারে নামাজ আদায় করলেও এখন থেকে নিজেদের তৈরি মসজিদে নামাজ পড়তে পেরে খুশি প্রবাসীরা। এতে স্বস্তি প্রকাশ করেছেন তারা।

স্পেনের পালমা দ্য মাইরোকায় প্রথম বাংলাদেশি মসজিদ নির্মাণ আগামী দিনে এখানে বেড়ে ওঠা বাংলাদেশি সন্তানদের ইসলামি শিক্ষা দেওয়ার কথাও জানান উদ্যোক্তারা। খোঁজ নিয়ে জানা যায়, স্পেনের সৌন্দর্যমণ্ডিত সাগর-পাহাড়বেষ্টিত এ বেলারেস দ্বীপে মোট জনসংখ্যা ১১ লাখ ৮৩ হাজার। যার মধ্যে ১২০০ প্রবাসী বাংলাদেশি রয়েছে।

বেলারেশ এক আশ্চর্য সুন্দর দ্বীপ। যে দিকে চোখ যায় শুধু সমুদ্র আর উঁচু উঁচু পাহাড় আর প্রচুর বাগান। এ যেন চিরবসন্তের দেশ। এখানে সারা বছর সূর্য একইভাবে আলো দেয়, আর আবহাওয়াও যথেষ্ট আরামদায়ক।

Google News

নিউজ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর