1. admin@ajkallondon.com : Ajkal London : Ajkal London
  2. ajkallondon@gmail.com : Dev : Dev
করোনার নতুন ধরন ডেল্টাক্রন শনাক্ত ব্রিটেনে - Ajkal London
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১২:২২ অপরাহ্ন

করোনার নতুন ধরন ডেল্টাক্রন শনাক্ত ব্রিটেনে

রিপোর্টার নাম
  • প্রকাশিত : শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২২
  • ২৮৫ বার ভিউ

সিটি  প্রতিবেদক : ব্রিটেনের একটি গবেষণাগারে করোনাভাইরাসের নতুন ধরন ‘ডেল্টাক্রন’ শনাক্তের দাবি করেছে একদল গবেষক। তবে, এটি ওমিক্রনের চেয়েও শক্তিশালী কিনা তা নিয়ে গবেষণা করছে গবেষকরা।

ডেল্টাক্রন একটি হাইব্রিড ভেরিয়েন্ট। এটি দুটি ভেরিয়েন্টের মিশ্রণে তৈরি। করোনাভাইরাসের ডেল্টা স্ট্রেন ও ওমিক্রন স্ট্রেন, দুটোরই মিশ্রণ রয়েছে ডেল্টাক্রনে। এ কারণে এর নাম দেওয়া হয়েছে ডেল্টাক্রন। স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা (এইচএসএ) জানিয়েছে, একটি গবেষণাগারে করোনাভাইরাসের বিভিন্ন নমুনা পরীক্ষার সময় ডেল্টাক্রন শনাক্ত হয়। এরই মধ্যে এর তীব্রতা শনাক্তে কাজ শুরু করেছে গবেষকরা।

গত বছরের শেষের দিকে সাইপ্রাসে প্রথম শনাক্ত হয় ডেল্টাক্রন। ‘ইউনিভার্সিটি অব সাইপ্রাস’-এর গবেষক লিয়োনিডস কসট্রিকিস দাবি করেছিলেন, তার দল ২৫টি ডেল্টাক্রন সংক্রমণ চিহ্নিত করেছে।চলতি বছরের সাত জানুয়ারি আন্তর্জাতিক তথ্যভাণ্ডার ‘জিআইএসএআইডি’-র কাছে ২৫টি সংক্রমণের জেনেটিক সিকোয়েন্স পাঠান ওই গবেষকরা।

ওই সময় কসট্রিকিস জানিয়েছিলেন, হাইব্রিড ভেরিয়েন্টটিতে রয়েছে ডেল্টার জিনোম ও ওমিক্রনের জেনেটিক চিহ্ন।তবে, কসট্রিকিস এর দাবিকে উড়িয়ে দিয়েছেন বহু গবেষক। অনেকে এ গবেষণাকে ভুল ফলাফল হিসেবে দাবি করেছেন।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের বার্কলে ল্যাবরেটরির গবেষক টমাস পিকক টুইট করেছিলেন,‘স্পষ্ট বোঝা যাচ্ছে, এটি (ডেল্টাক্রন) কোনও ভাবে মিশে গিয়েছে।’যদিও কসট্রিকিস তার নিজের দাবিতে অনড়। তার মতে, ডেল্টা ও ওমিক্রনের থেকেও বেশি শক্তিশালী ডেল্টাক্রন।

অবশ্য ব্রিটেনের এইচএসএ ডেল্টাক্রন সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি।গত নভেম্বরে দক্ষিণ কোরিয়ায় ওমিক্রনের নতুন ধরন শনাক্ত হয়। তারপর তা দ্রুত পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে। যদিও ওমিক্রন ডেল্টা ধরনের মতো তীব্র না।

 

Google News

নিউজ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর